প্রফেসর ড. মাহফুজুর রহমান

প্রফেসর ড. মাহফুজুর রহমান ১৯৫৯ সালের ১ ডিসেম্বর কক্সবাজার জেলার মহিশখালী উপজেলায় বড় মহিশখালী ইউনিয়নের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মুহাম্মদ জহির, মায়ের নাম কমল জান।

তিনি চট্টগ্রামের ‘আল জামেয়াতুল ইসলামিয়া’ পটিয়া থেকে ১৯৭৭ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে দাওরায়ে হাদিস পাশ করেন। অতঃপর ১৯৭৮ সালে একই প্রতিষ্ঠান থেকে ‘আত্তাখাস্সুস ফিল্ ফিক্হিল ইসলামী’ বা ইসলামী ফিকাহ বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এরপর মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ নিয়ে উক্ত বিশ্ববিদ্যালয়ের ‘দাওয়া ও উসুলুদ্দিন কলেজে’ ভর্তি হন। ১৯৮৩ সালে তিনি উক্ত কলেজ হতে প্রথম শ্রেণিতে লিসান্স ডিগ্রি অর্জন করেন।

অতঃপর সৌদি আরবভিত্তিক ‘রাবিতাতুল আলম আল ইসলামি’র দাঈ হিসেবে দেশে ফিরে আসেন। ১৯৮৫ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ হতে এম এ পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। ১৯৯৪ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ায় আরবি ভাষা ও সাহিত্যের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৬ সালে প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন। ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি আরবি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চলতি বছরের জানুয়ারি মাসে চাকরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রফেসর ড. মাহফুজুর রহমান অধ্যাপনার পাশাপাশি বেশ কিছু গ্রন্থ রচনা ও অনুবাদ করেছেন। ইসলামী ব্যাংকব্যবস্থা, সুন্নাতে রাসূল (স): অনুসরণের রূপরেখা, কালিমায়ে তাওহিদের শিক্ষা ও দাবি, ইসলামে হালাল-হারাম, শিল্পকলা সাহিত্য ও ইসলাম, ইসলামী শরিয়তের বাস্তবায়ন, উপেক্ষা ও উগ্রতার বেড়াজালে ইসলামী জাগরণ, অর্থনৈতিক সমস্যা সমাধানে যাকাতের ভূমিকা, নামায পুনরাবিষ্কার, ইসলামী সমাজবিল্পবে যুবসমাজের ভুমিকা, ইসলাম আগামীর সভ্যতা, ইসলামের বিজয় অবশ্যম্ভাবী, কমিউনিকেটিভ অ্যারাবিক, মাওকিফুল ইসলাম মিনাল ফান্নি ওয়াল আদাব ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগ হতে প্রকাশিত ফতাওয়া ও মাসাইল, ইলমে হাদিস ও সামাজিক বিজ্ঞান, হানাফী ফিকাহ’র ইতিহাস ও দর্শন গ্রন্থগুলোর তিনি লেখক।

এছাড়াও তিনি ইসলামিক ফাউন্ডেশন হতে প্রকাশিত মুসনাদে আহমদ হাদিসগ্রন্থের অনুবাদ ও সম্পাদনা করেছেন। তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ড হতে প্রকাশিত একাদশ ও দ্বাদশ শ্রেণির আরবি প্রথম ও দ্বিতীয় পত্রের লেখক এবং মাদরাসা শিক্ষা বোর্ড হতে প্রকাশিত অষ্টম শ্রেণির আরবি গ্রামার ও নবম-দশম শ্রেণির আরবি গ্রামারের সম্পাদক। এ পর্যন্ত আরবি ও বাংলা ভাষায় তাঁর প্রায় ত্রিশটি প্রবন্ধ বিভিন্ন গবেষণা পত্রিকা, একাডেমিক জার্নাল ও দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে।