professor colonel dr jehad khan retd

প্রফেসর ডা. কর্নেল জেহাদ খান (অব.) ১৯৭৮ সালে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হন। কয়েক মাস পর তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সরকারের বৃত্তি নিয়ে তিনি রাশিয়া গমন করেন। প্রথম তিন বছর তিনি ইউক্রাইন রিপাবলিক এবং পরবর্তী চার বছর এশিয়ার তাজাকিস্তানে ডাক্তারিবিদ্যা অধ্যয়ন করেন। ১৯৮৮ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন।

১৯৯৮ সালে এফসিপিএস পাস করার পর ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে কার্ডিওলজি বিভাগে প্রশিক্ষণ ও কাজ করা শুরু করেন। পরবর্তীতে জার্মান সামরিক বাহিনীর বৃত্তি নিয়ে কার্ডিওলজিতে উচ্চতর প্রশিক্ষণের জন্য দেড় বছর জার্মানিতে অবস্থান করেন।

প্রায় ২০ বছর বিভিন্ন সামরিক হাসপাতালে তিনি বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া পার্বত্য চট্টগ্রামে প্রায় এক বছর সামরিক বাহিনীর পাশাপাশি উপজাতিদের চিকিৎসাসেবা প্রদান করেন। আফ্রিকার আইভোরিকোস্টেও এক বছর তিনি জাতিসংঘ বাহিনীর মেডিসিন বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেন।
চিকিৎসার পাশাপাশি শিক্ষকতার সাথেও তিনি জড়িত। তিনি ঢাকা আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে কয়েক বছর অধ্যাপনা করেন। বর্তমানে তিনি একটি হাসপাতালে সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট হিসেবে কর্মরত। এছাড়া তিনি দু’টি মেডিক্যাল কলেজের অনারারি প্রফেসর।