Amar Ekushey Grantha Mela

একাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) প্রকাশিত পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। অমর একুশে বইমেলা উপলক্ষে গতকাল সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে মোড়ক উন্মোচন করা হয়।

বইগুলোর মোড়ক উন্মোচন করেন প্রফেসর ড. মাহবুব আহমেদ, প্রফেসর ড. আবু খুলদুন আল মাহমুদ, কবি মহিবুর রহমান, অধ্যাপক ড. মাসুদ আলম, ড. মমতা হেনা, রাজিয়া আক্তার চৌধুরী, রওশন জান্নাত, ইমদাদুল হক, আব্দুল কাদের জিলানী প্রমুখ। উদ্বোধনী বক্তব্য দেন এপিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. এম আবদুল আজিজ। অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন ড. সৈয়দ শহীদ আহমেদ।

ইমদাদুল হক অনূদিত চারটি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। বইগুলো হচ্ছে- অভিচিন্তন : একটি ইসলামী মনোআধ্যাত্মিক চর্চা, আত্মার খোরাক : একজন চিকিৎসকের আবেগীয় আচরণ থেরাপি, মানব মনস্তত্ত্বের কুরআনী ধারণা এবং প্যারেন্টিং (৩য় খণ্ড): চরিত্র ও ব্যক্তিত্ব গঠন কৌশল।

অভিচিন্তন : একটি ইসলামী মনোআধ্যাত্মিক চর্চাবিষয়ক বই। এর লেখক মালিক বাদরি। লেখক মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইসলামিক থ্যট অ্যান্ড সিভিলাইজেশনের মনোবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। তিনি একজন বিশ্ববিখ্যাত ইসলামী থেরাপিস্ট। আরবি ও ইংরেজি ভাষায় লিখিত তার অনেক বই এবং গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। মালিক বাদরি ইসলামী চিন্তাধারার গভীরতা ও প্রশস্ততা উভয়টি প্রকাশের ক্ষেত্রে স্মরণীয় অবদান রেখেছেন। তিনি ইসলামের আধ্যাত্মিকভাবে উচ্চতর, সম্পূর্ণ মানবিক ও সত্যিকারের সামগ্রিক দৃষ্টিভঙ্গি পুনরুদ্ধারের পথনির্দেশ করেছেন। অভিচিন্তন এমন একটি বই যা জীবনকে বদলে দিতে পারে।

আত্মার খোরাক : একজন চিকিৎসকের আবেগীয় আচরণ থেরাপি বইটি নবম শতাব্দীর বহুবিদ্যা বিশারদ আবু যায়েদ আল বালখি রচিত মাসালিহুল-আবদান ওয়াল আনফুস শীর্ষক পাণ্ডুলিপির দ্বিতীয় অংশের ইংরেজি বই Sustenance of the Soul- এর বঙ্গানুবাদ। আজ থেকে এগারো শতাব্দীরও বেশি আগে মনস্তাত্ত্বিক ব্যাধিগুলো নিয়ে লেখক যে বিষয়গুলোর আলোকপাত করেছেন, তা আমাদের অনেকের কাছেই রীতিমতো বিস্ময়কর। বইটিতে আল-বালখি মানসিক রোগের উপসর্গ এবং চিকিৎসা সম্পর্কে ব্যাখ্যা করেছেন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে শরীর ও আত্মাকে কিভাবে স্বাভাবিক সুস্থ অবস্থায় ফিরিয়ে আনা যায় সেসম্পর্কে পরামর্শ দিয়েছেন।

মানব মনস্তত্ত্বের কুরআনী ধারণা : বইটি সম্পাদনা করেছেন ড. জাফর আফাক আনসারী। তিনি করাচি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতকোত্তর এবং গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ‘মানব মনস্তত্ত্বের কুরআনী ধারণা’ বইটি বর্তমান প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে মানবজাতি সঙ্কটের মধ্যে রয়েছে। আমাদের মধ্যে খুব কম লোকই বুঝতে সক্ষম যে, আমাদের জীবন এবং বৃহত্তর বিশ্বের সমস্যা কোথায়। কিভাবে এটি ঘটল এবং কিভাবে মানুষ মানবতা থেকে এতটা ‘বিচ্ছিন্ন’ হয়ে গেল? কেন হতাশা, উদ্বেগ, ভয় ও আত্মহত্যার মতো মনস্তাত্ত্বিক ব্যাধিগুলো বাড়ছে এবং কেন পশ্চিমা প্রচলিত চিকিৎসাগুলো এর গতি থামাতে অক্ষম হচ্ছে? বইটিতে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ড. হিশাম আলতালিব, ড. আব্দুল হামিদ আবু সুলাইমান এবং ড. ওমর আলতালিব এর ‘প্যারেন্টিং (৩য় খণ্ড) : চরিত্র ও ব্যক্তিত্ব গঠন কৌশল’ বইটি সম্পাদনা করেছেন ফাতেমা মাহফুজ, রওশন জান্নাত ও ড. মুমতাহিনা। বইটি সন্তান প্রতিপালনে পিতা-মাতাকে সুদক্ষ করে তোলার গাইডলাইন। কিভাবে অভিভাবক সন্তানকে চরিত্রবান করে গড়ে তুলবেন সে সম্পর্কিত দরকারি বিষয়গুলো বর্ণনা করা হয়েছে।

আবদুল কাদের জিলানীর দার্শনিক কবি আল্লামা ইকবাল। লেখকের দর্শনধারার বই ‘আল্লামা ইকবাল চিন্তা ও দর্শন’ বইটি পাঠকসমাজে ফেলেছিল ব্যাপক সাড়া। এরই ধারাবাহিকতায় নতুন বই ‘দার্শনিক কবি আল্লামা ইকবাল’ বইটি প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। ইকবাল ওরিয়েন্টাল এবং অক্সিডেন্টাল প্রাচ্য ও প্রতীচ্য সোসাইটির বৈশিষ্ট্য ও স্বাতন্ত্র্যের মধ্যে একটি আত্মিকতা ও আত্মীয়তার মেলবন্ধন রচনা করতে চেয়েছিলেন। সেই যে জীবনের অগ্নিশিখা জ্বালিয়ে তুলেছিলেন সেটাই জগৎ মনোমন্দিরে স্থাপন করতে প্রত্যয় ব্যক্ত করেছিলেন তিনি। তার সমগ্র জীবন কাব্য ও দর্শন জীবনমঞ্চে উপবীত করেছিলেন- বিশেষ স্বাতন্ত্র্য চিহ্নিত ব্যক্তিসত্তার।