Abubakar Muhammad Zakaria

প্রফেসর ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া মজুমদার ১৯৬৯ সালে কুমিল্লা জিলার চৌদ্দগ্রাম উপজেলার ধনুসাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতা অধ্যক্ষ মাওলানা মো. ছিদ্দিকুর রহমান মজুমদার-এর কাছেই তার প্রাথমিক শিক্ষার হাতেখড়ি। নিজ গ্রামের ফাযিল মাদরাসা থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হওয়ার পর তিনি তৎকালীন ইসলামি শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপিঠ মাদরাসা-ই-আলীয়া ঢাকা হতে ১৯৮৮ সালে অনুষ্ঠিত কামিল   পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। তারপর মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাষ্টার্স, এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। সেখানে প্রতিটি পর্যায়েই আল্লাহর অনুগ্রহে তিনি কৃতিত্বের স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছেন।

 

লেখকের এমফিল থিসিসের শিরোনাম ছিল “আশ-শির্ক ফিল কাদীম ওয়াল হাদিস” (আধুনিক ও প্রাচীন-শির্ক) যা সউদী আরবস্থ মাকতাবাতুর রুশদ হতে তিন খণ্ডে প্রকাশিত হয়েছে। তাঁর পিএইচডি থিসিসের শিরোনাম ছিল “আল-হিন্দুসিয়্যাহ ওয়া তাআসসুরু বা‘দিল ফিরাক্বিল ইসলামিয়্যাতি বিহা” (হিন্দু ধর্ম ও তার দ্বারা প্রভাবিত ইসলামি উপদলসমূহ)। আরবি ভাষায় হিন্দু ধর্মের উপর এটিই প্রথম পিএইচডি থিসিস- যা সৌদী আরবস্থ ‘মাকতাবাতু দারুল আওরাক্ব আস-সাক্বাফিয়্যাহ’ থেকে তিন খণ্ডে প্রকাশিত ও আরব বিশ্বে বহুল প্রচারিত। এছাড়া তিনি আরবি ভাষায় বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন।

 

বর্তমানে তিনি ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত। বেশ কয়েকটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ গ্রহণের পাশাপাশি তিনি বহু গবেষণামূলক প্রবন্ধ ও অনেক মৌলিক গ্রন্থ রচনা করেছেন এবং অনেক গ্রন্থের বাংলা অনুবাদ ও সম্পাদনা করেছেন। এছাড়া তিনি অধ্যাপনার পাশাপাশি এমফিল ও পিএইচডি গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক হিসেবেও দায়িত্ব পালন করছেন।