Prof. Dr. Md. Mahbubur Rahman

প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান এর জন্ম ১৯৭৩ সালের ১ মার্চ, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার অন্তর্গত ‘চতরা’ পরীক্ষায় গ্রামে। তার পিতা প্রফেসর ড. মুহাম্মদ শফিকুল্লাহ্ এবং মাতা হাজিয়াহ্ সকিনা বেগম। তিনি চট্টগ্রাম আলমশাহ্ পাড়া আলিয়া মাদ্রাসা থেকে ১৯৮৮ সালে দাখিল এবং ১৯৯০ সালে আলিম কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

পরবর্তীতে ১৯৯৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে বি.এ.অনার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম এবং ১৯৯৪ সালে এম.এ পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ২০০১ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি ১৯৯৭ সালে চট্টগ্রাম আলমশাহ্ পাড়া আলিয়া মাদ্রাসা থেকে কামিল ফিকহে ৪র্থ স্থান এবং ১৯৯৮ সালে সিরাজগঞ্জ হাজী আহমদ আলিয়া মাদ্রাসা থেকে কামিল হাদীসে চতুর্দশ স্থান অধিকার করেন।

শিক্ষাজীবন সমাপ্তির পর ১৯৯৮ সালের ২৫ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১১ সালের জানুয়ারিতে প্রফেসর পদে পদোন্নতি লাভ করেন। বর্তমানে তিনি উক্ত বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থসমূহ: ‘আস্-সিহাহ আস্-সিত্তাহ: পরিচিতি ও পর্যালোচনা’ (২০০২) আল-মাকতাবাতুশ্ শাফিয়া, রাজশাহী। ইসলামী গবেষণা পদ্ধতি (২০১২); ‘আখলাক ও নৈতিকতা: ইসলামী দৃষ্টিভঙ্গি’ (২০১৮) ইসলামিক ফাউন্ডেশন, ঢাকা। ‘বঙ্গবন্ধুর ভাষণে ইসলামী ভাবধারা’ (২০২১) বিআইআইটি পাবলিকেশন্স, ঢাকা। ‘পারস্পরিক অধিকার: ইসলামী নির্দেশনা’ (২০২২) এপিএল, ঢাকা। ‘বঙ্গবন্ধুর রচনাবলিতে ধর্মীয় চিন্তাধারা’ (২০২১), সিসটেক পাবলিকেশন্স, ঢাকা। এছাড়াও আরবি ভাষায় তার ৩টি গ্রন্থ প্রকাশিত হয় (২০০২)।

প্রবন্ধ লিখনে ড. মাহবুব অত্যন্ত পারদর্শী। ইতোমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন রেফার্ড জার্নালে তার লিখিত ৮০টির ঊর্ধ্বে প্রবন্ধ প্রকাশিত হয়। মাসিক, স্মরণিকা, স্মারক ও দৈনিক পত্রিকায় প্রায় শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়। আল-কুরআনুল কারীম সংক্ষিপ্ত বিশ্বকোষে (১ম-৬ষ্ঠ খণ্ড) তার প্রায় দুই শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়।