পারস্পরিক অধিকার : ইসলামি নির্দেশনা

এ গ্রন্থটি আল-কুরআন ও আল-হাদিসের আলোকে রচিত একটি তথ্যভিত্তিক গ্রন্থ, যাতে ইসলামের আলোকে মানুষের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে যে অধিকারসমূহ পালন সম্পর্কে আল্লাহ্ তা‘আলা ও রাসূল (সা.) কর্তৃক নির্দেশিত হয়েছে সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে; যা প্রতিটি মানুষের মেনে চলা অবশ্যক। ফরয ইবাদতের পাশাপাশি এ বিষয়গুলো মেনে চললে আল্লাহ্ তা‘আলা তার বান্দার জন্য জান্নাত লাভ সহজ করে দিবেন।

বাংলাদেশের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ডিগ্রি পাস, অনার্স ও মাস্টার্সসহ সকল পর্যায়ের শিক্ষায় পারস্পরিক অধিকার বিষয়টি একটি আবশ্যকীয় বিষয় হিসেবে পাঠদান করা হয়। গ্রন্থটিতে আলোচিত বিষয়ের শাব্দিক অর্থ ও পারিভাষিক পরিচিতি প্রদান করা হয়েছে। এতে শিক্ষার্থীরা তাদের কোর্সের উত্তর প্রদানে উপকৃত হতে পারবে।

এছাড়া গ্রন্থটি আল-কুরআন, আল-হাদিস, তাফসীর ও অন্যান্য মৌলিক গ্রন্থের মূল আরবি ভাষ্যসহ রচিত হয়েছে, যাতে কোনো সন্দেহ বা সংশয় সৃষ্টি হওয়ার অবকাশ না থাকে। গ্রন্থটি পাঠে বিভিন্ন পাবলিক বিশ্ববিধদ্যালয়, সরকারি ও বেসরকারি বিশ^বিদ্যালয়, মাদ্রাসা, উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক, গবেষক ও সাধারণ পাঠকগণ পারস্পরিক অধিকার সম্পর্কে ইসলামি নির্দেশনা লাভ করবে বলে আমাদের বিশ্বাস।