মহাবিশ্ব জ্ঞানের এক বিশাল রাজ্য। বিশ্বে কত কিছু যে রয়েছে তার ইয়ত্তা নেই। গোটা বিশ্ব জুড়ে রয়েছে অগণিত জ্ঞানের ভান্ডার। এসবের অনেক কিছুই আমরা জানি, আবার অনেক কিছুই আমাদের অজানা। জানার কোনো শেষ নেই। বিজ্ঞানের কিছুসংখ্যক অজানা বিষয়কে বাস্তবে প্রমাণ করে দেখানো ও জানানোর প্রবল বাসনা থেকেই রচনা করেছি ‘জানার মাঝে অজানা’ গ্রন্থটি। এর মূল প্রতিপাদ্য হলো জ্ঞান-বিজ্ঞানের বহুসংখ্যক অজানা বিষয়কে ব্যবহারিকভাবে উপস্থাপন করা।

জীবন মানেই বিজ্ঞান। বিজ্ঞানকে বাদ দিয়ে যেমন জীবনকে কল্পনা করা যায় না, তেমনি জীবনকে বাদ দিয়েও বিজ্ঞানকে কল্পনা করা যায় না। বর্তমান শতকের শিক্ষার্থীদের শিক্ষার ধরনে এসেছে এক বৈপ্লবিক পরিবর্তন। এখন শিক্ষার্থীরা পরীক্ষণের মাধ্যমে কী, কেন, কোথায় বা কীভাবে প্রশ্নের উত্তর খুঁজে কোনো বিষয় সম্পর্কে জানতে চায়।

আশা করছি প্রযুক্তির এই যুগের শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞানের চাহিদা পূরণে ‘জানার মাঝে অজানা’ বইটি জোরালো ভূমিকা রাখতে সক্ষম হবে। পাঠক এটি পড়ে বিজ্ঞানের অনেক বিষয় ঘরে থাকা বিভিন্ন উপকরণ ব্যবহার করে নিজে নিজে নিরাপদে পরীক্ষণ করে দেখতে ও জানতে পারবেন। যেমন: ঘূর্ণিঝড় কেন হয়, ভালো ডিম কীভাবে চেনা যায়, পানিতে আগুন, সাত রঙের চায়ের রহস্য, বায়ুতে অক্সিজেনের অস্তিত্ত্ব, পানির অজানা রহস্য, আগ্নেয়গিরি তৈরি, ঘরে বসে সাবান তৈরি, বায়ুর অস্তিত্ব প্রমাণ প্রভৃতি। এই বই সব শ্রেণীর পাঠকের; বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞানের নতুন রহস্য অনুসন্ধানের জন্য আগ্রহী করে তুলবে।