এম রুহুল আমিন ১৯৫৪ সালের ৩০ ডিসেম্বর কুমিল্লার লাকসামের ছিলইন গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আব্দুল জব্বার।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতক-সম্মান (১৯৭৮) ও স্নাতকোত্তর (১৯৮০) ডিগ্রি।

তার প্রণীত ও অনূদিত গ্রন্থসমূহের মধ্যে উল্লেখযোগ্যর শাহওয়ালী উল্লাহ ও সমকালীন রাজনীতি, ইসলামী ব্যাংকিং ও জাকাত, ইসলামে বাণিজ্য আইন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, আব্বাসউদ্দীন, মওলানা আকরাম খাঁ, জামাল উদ্দীন আফগানী, মুহাম্মদ সা. : আদর্শ ও বিজ্ঞান, পয়গম্বর মুহাম্মদ সা., খলিফা কাহিনী, জ্ঞানের ইসলামায়ন, ইসলাম ও নয়া আন্তর্জাতিক অর্থব্যবস্থা,

রসুল সা.-এর যুগে মদিনার সমাজ, মুসলিমের ইউরোপ পাশ্চাত্যের মুসলিম ও ইসলামের ভবিষ্যৎ, স্প্রিড শীট এনালাইসিস, গণতন্ত্র ও ইসলাম, সন্ত্রাসবাদ ও ইসলাম, হাজী শরীয়তউল্লাহ, ইসলামী অর্থনীতিতে পণ্য বিনিময় ও স্টক এক্সচেঞ্জ, শিক্ষক প্রশিক্ষণ, ইসলামি সভ্যতা : রেনেসায় মুসলিম অবদান, মুসলিম নারী ও পর্দার নতুন ধারণা, কুরআনের বিশ্বদর্শনঃ সাংস্কৃতিক সংস্কারের মহাপরিকল্পনা, রসূলের পদপ্রান্তে ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া তার সাতটি গবেষণামূলক আর্টিক্যালও বিভিন্ন জার্নালে প্রকাশিত।